থার্স্টনের দলগত উপাদান তত্ত্বটি আলোচনা করো ? 

থার্স্টনের বহু উপাদান বা দলগত উপাদান তত্ত্ব
থার্স্টনের বহু উপাদান বা দলগত উপাদান তত্ত্ব

মানসিক ক্ষমতা সংক্রান্ত থার্স্টনের প্রাথমিক মানসিক উপাদানের তত্ত্বটি আলোচনা করো ?         অথবা  থার্স্টনের বহু উপাদান বা দলগত উপাদান তত্ত্বটি আলোচনা করো ?

অ্যামেরিকান মনোবিদ এল. এল. থার্স্টন(Thurstone) বুদ্ধি সংক্রান্ত দলগত উপাদান বা বহু-উপাদান  তত্ত্বটি ১৯২৪ সালে “ দি নেচার অফ ইন্টেলিজেন্স “ গ্রন্থটিতে প্রকাশ করেন।  তিনি স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বে “G”  উপাদানকে ভ্রান্ত বলে মনে করেন। তিনি বিশেষ এক পদ্ধতিতে বিভিন্ন মানসিক পরীক্ষার ফলাফলকে  উপাদান বিশ্লেষণের (Factor analysis) মাধ্যমে থার্স্টনের দলগত উপাদান তত্ত্বটি প্রতিষ্ঠিত করেন।

থার্স্টন তাঁর তত্ত্বটি প্রকাশের আগে ৫৬ ধরণের বুদ্ধির অভীক্ষা  ২৪০ জন শিক্ষার্থীর উপর প্রয়োগ করেন। তিনি ঐ পরীক্ষা থেকে সিদ্ধানে আসেন যে – বুদ্ধি কতগুলি পরস্পর নিরপেক্ষ স্বাধীন প্রাথমিক উপাদান দ্বারা গঠিত। তিনি এই রকম সাতটি প্রাথমিক উপাদানের কথা বলেছেন। তাই এই তত্ত্বটিকে প্রাথমিক মানসিক উপাদানের তত্ত্ব বলা হয়।

আরও পড়ুন মনোযোগ কাকে বলে ?  মনোযোগের নির্ধারক  বা শর্ত গুলি আলোচনা করো ?

দলগত তত্ত্বের প্রাথমিক সাতটি উপাদান

এই সাতটি উপাদান হল –

১. সংখ্যাগত উপাদান (Number factor)-N

২. স্থানগত উপাদান   (Space Factor)- S

৩. ভাষাবোধের উপাদান (Verbal factor)- V

৪. স্মৃতির উপাদান (Memory Factor)- M

৫. প্রত্যক্ষণের উপাদান  (Perceptual Factor)-P

৬. বিচার করার উপাদান (Reasoning Factor)-R

৭. শব্দ উৎকর্ষ উপাদান (Word Fluency Factor)-W

আরও পড়ুন   স্পিয়ারম্যানের দ্বি- উপাদান তত্ত্ব টি   আলোচনা করো ?

দলগত উপাদান তত্ত্বের চিত্রের সাহায্যে ব্যাখ্যাঃ

থার্স্টন বলেছেন, বিভিন্ন বৌদ্ধিক কাজের ক্ষেত্রে সাতটি প্রাথমিক মানসিক উপাদান বিভিন্ন সম্বায়ে গঠিত। একটি চিত্রের সাহায্যে দেখানো হল –

 

দলগত উপাদান তত্ত্বের চিত্র
দলগত উপাদান তত্ত্বের চিত্র

উপরের চিত্র থেকে দলগত উপাদান তত্ত্বটি ব্যখ্যা করেতে গিয়ে বলা যায়  ১ নং কাজের জন্য – বিচার করার উপাদান (R),   প্রত্যক্ষণের উপাদান  (P) এবং ভাষাবোধের উপাদান (V) ইত্যাদি ৩ টি ক্ষমতা বা উপাদানের প্রয়োজন হয় । এই গুলির সমবায়ে  ১ নং কাজটি সম্পন্ন হয়েছে।

২ নং কাজের জন্য সংখ্যাগত উপাদান (N), ভাষাবোধের উপাদান (V), প্রত্যক্ষণের উপাদান  (P) এবং  শব্দ উৎকর্ষ উপাদান (W) ইত্যদি ৪ টি উপাদানের প্রয়োজন হয়। এই উপাদানগুলির সমবায়ে ২ নং কাজটি সম্পন্ন হয়েছে ।

৩ নং কাজের জন্য স্থানগত উপাদান (S), স্মৃতির উপাদান (M), প্রত্যক্ষণের উপাদান  (P), এবং শব্দ উৎকর্ষ উপাদান (W) ইত্যদি চারটি উপাদানের প্রয়োজন হয়। এই উপাদানগুলির সমবায়ে ৩ নং কাজটি সম্পন্ন হয়েছে।

সুতরাং উপরের থার্স্টনের দলগত উপাদান তত্ত্বে চিত্রে কাজগুলির সাপেক্ষে বলা যায়, যেকোনো  বৌদ্ধিক কাজে ৭ টি উপাদান একই সঙ্গে প্রয়োজন হয় না।এই সাতটির মধ্যে এক বা একাধিক উপাদান প্রয়োজন হয়। তবে কোন কোন উপাদানগুলি একটি কাজে দলবদ্ধ হবে তা নির্ভর করে কাজের প্রকৃতির উপর। থার্স্টন বলেছেন, এই সাতটি প্রাথমিক উপাদানের সম্বনয়ে বুদ্ধি গঠিত হয়।