MCQ প্রশ্ন প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

MCQ প্রশ্ন দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায়
MCQ প্রশ্ন দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায়

MCQ প্রশ্ন প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

MCQ প্রশ্ন প্রথম অধ্যায়

১. শিখনের মৌলিক উপাদানের সংখ্যা কয়টি ?

উত্তরঃ ৫ টি  ( পরিনমন, প্রেষণা, আগ্রহ। মনোযোগ, ক্ষমতা)

২. পরিনমন এক ধরণের ————।

উত্তরঃ স্বাভাবিক প্রক্রিয়া ।

৩. ‘G’ উপাদান প্রয়োজন হয় ————–।

উত্তরঃ  সব কাজে ।

৪. চিন্তা জগতের কোন বিষয়কে সুস্পষ্ট ভাবে মনের সামনে নিয়ে আসার প্রক্রিয়াকে বলে———–।

উত্তরঃ মনোযোগ ।

৫. শিখন একটি ——-।

আরও পড়ুন  পরিনমন  কি ? শিক্ষাক্ষেত্রে পরিনমনের ভূমিকা আলোচনা করো ?aro

উত্তরঃ কৃত্রিম প্রক্রিয়া ।

৬. বুদ্ধি মানুষের ———।

উত্তরঃ জন্মগত ও পরিবেশগত ক্ষমতার মিশ্রণ ।

৭. অতীত অভিজ্ঞতা ও —————— এর সাহায্যে আচারণ ধারার পরিবর্তন ঘটে ।

উত্তরঃ  প্রশিক্ষণ বা অনুশিলন ।

৮. ম্যাকডুগালের মতে ———- হল সুপ্ত মনোযোগ ।

উত্তরঃ  আগ্রহ ।

৯. মানসিক শক্তি বা ক্ষমতার তত্ত্বের মধ্যে কোনটি থার্স্টনের তত্ত্ব ?

উত্তরঃ বহু উপাদান বা দলগত উপাদান ।

১০. বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখো ?

উত্তরঃ সহজাত ক্ষমতা,   জন্মগত ।

MCQ প্রশ্ন প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

আরও পড়ুন  আগ্রহ কী বা কাকে বলে ? শিক্ষা ক্ষেত্রে আগ্রহের ভূমিকা আলোচনা করো ?

১১. শিখন ও পরিনমনের মধ্যে পার্থক্য লেখো ?

উত্তরঃ

  • শিখন কৃত্রিম প্রক্রিয়া, কিন্তু পরিনমন স্বাভাবিক প্রক্রিয়া ।
  • শিখনে ব্যক্তির মানসিক বিকাশ ঘটে, কিন্তু পরিনমনে ব্যক্তির জৈবিক বিকাশ ঘটে।

১২. শিখনের দুটি বৈশিষ্ট্য লেখো ?

উত্তরঃ

  • আচরণের পরিবর্তন ঘটায় ।
  • অনুশীলন নির্ভর ।

১৩. গ্যগনে বা জ্ঞানে কত প্রকার শিখনের কথা বলেছেন ?

উত্তরঃ ৮ প্রকার (আট প্রকার)।

১৪. জ্ঞানের শিখনের শ্রেণিবিভাগ অনুযায়ী সবচেয়ে নিম্ন পর্যায়ের শিখন কোনটি ?

উত্তরঃ সাংকেতিক শিখন (Signal Learning) ।

১৫.জ্ঞানের শিখনের শ্রেণিবিভাগ অনুযায়ী সবচেয়ে উচ্চ পর্যায়ের শিখন কোনটি ?

উত্তরঃ সমস্যা সমাধানমূলক শিখন (Problem-Solving Learning)।

১৬. শিখনের স্তর বা পর্যায় কয়টি ?

উত্তরঃ চারটি

১৭. শিখনের প্রথম স্তর কোনটি ?

উত্তরঃ অভিজ্ঞতা অর্জন বা গ্রহন।

১৮. শিখনের দ্বিতীয় স্তর কোনটি ?

উত্তরঃ সংরক্ষণ বা ধারণ ।

১৯. শিখনের তৃতীয়  স্তর কোনটি ?

উত্তরঃ পুন্রুদ্রেক বা মনে করা ।

২০.  শিখনের শেষ স্তর কোনটি ?

উত্তরঃ প্রত্যভিজ্ঞা বা চেনা ।

MCQ প্রশ্ন প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

আরও পড়ুন   স্পিয়ারম্যানের দ্বি- উপাদান তত্ত্ব টি   আলোচনা করো ?

২১. পুন্রুদ্রেক কথাটির অর্থ কি ?

উত্তরঃ মনে করা ।

২২. প্রত্যভিজ্ঞা কথাটির অর্থ কি ?

উত্তরঃ চিনে নেওয়া বা পরিচিতি বোধ।

২৩. শিখনের সংজ্ঞা দাও ?

উত্তরঃ অতীত অভিজ্ঞতা এবং অনুশীলনের ফলে আচরণের পরিবর্তনকে শিখন বলে।

২৪. মনে করা ও চেনার মধ্যে পার্থক্য কি ?

উত্তরঃ

  • মনে করা একটি জটিল মানসিক প্রক্রিয়া । কিন্তু চেনা হল সহজ মানসিক প্রক্রিয়া ।
  • মনে করা বস্তুকে স্মরণ করতে হয় দেওয়া থাকে না । কিন্তু চেনার ক্ষেত্রে বস্তু দেওয়া থাকে চিনে নিতে হয়।
  • মনে করা বস্তুর অবর্তমানে ঘটে । কিন্তু চেনা বস্তুর বর্তমানে ঘটে ।

২৫. অ্যামোনেশিয়া কী ?

উত্তরঃ  তীব্র শোকের ফলে যদি ব্যক্তির  স্মৃতি সম্পূর্ণ লোপ পায়, এই লোপ পাওয়ার বিষয়টিকে  অ্যামোনেশিয়া বলে ।

২৬. পরিনমন কথাটির অর্থ কি ?

উত্তরঃ  বেড়ে ওঠা ।

২৭. শিখনের সীমা নির্ধারিত হয় কার দ্বারা ?

উত্তরঃ  পরিনমনের দ্বারা ।

২৮. যে প্রক্রিয়ার মাধ্যমে আচরণ সম্পাদনে দক্ষতা আসে টা হল———।

উত্তরঃ  পরিনমন।

২৯. পরিনমনের একটি বৈশিষ্ট্য লেখো ?

উত্তরঃ  স্বাভাবিক প্রক্রিয়া,   জৈবিক প্রক্রিয়া।

৩০. প্রেষণা চক্রের প্রথম পর্যায় টি কি ?

উত্তরঃ  চাহিদা (Need ) ।

MCQ প্রশ্ন প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

আরও পড়ুন থার্স্টনের দলগত উপাদান তত্ত্বটি আলোচনা করো ? 

৩১. প্রেষণা চক্রের তৃতীয় পর্যায় কোনটি ?

উত্তরঃ  যান্ত্রিক বা সহায়ক আচরণ।

৩২. কি থেকে প্রেষণা উদ্ভব হয় ?

উত্তরঃ  অভাববোধ বা চাহিদা ।

৩৩. ব্যক্তির চাহিদার পিরামিড কে উল্লেখ লরেন ?

উত্তরঃ  ম্যাসলো ।

৩৪. একটি সামাজিক প্রেষণার উদাহরণ দাও ?

উত্তরঃ  খ্যাতি,  নিরাপত্তা।

৩৫. একটি জৈবিক বা শারীরিক প্রেষণার উদাহরণ দাও ?

উত্তরঃ  ক্ষুধা, তৃষ্ণা, যৌনতা।

৩৬. একটি ব্যক্তিগত প্রেষণার উদাহরণ দাও ?

উত্তরঃ  আগ্রহ, মূল্যবোধ ।

৩৭. শিখনের মূল কথা কি ?

উত্তরঃ  আচরণের পরিবর্তন ।

৩৮. মনোযোগের একটি বস্তুগত নির্ধারকের নাম লেখো ?

উত্তরঃ  তীব্রতা।

৩৯. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের  নাম লেখো ?

উত্তরঃ  ভয়,  মেজাজ  ।

৪০. মনোযোগের একটি বাহ্যিক উদ্দীপকের নাম লেখো ?

উত্তরঃ  উচ্চ শব্দ, তীব্র আলো  ।

 প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

আরও পড়ুন মনোযোগ কাকে বলে ?  মনোযোগের নির্ধারক  বা শর্ত গুলি আলোচনা করো ?

৪১.  মনোযোগের একটি  ব্যক্তিগত নির্ধারকের নাম লেখো ?

উত্তরঃ  আগ্রহ,  সেন্টিমেন্ট ।

৪২. ম্যকডুগাল কোন শিখন উপাদানকে সুপ্ত মনোযোগ বলেছেন ?

উত্তরঃ  আগ্রহ।

৪৩. মনোযোগের একটি বৈশিষ্ট্য লেখো ?

উত্তরঃ  নির্বাচন ধর্মী ।

৪৪. জ্ঞানের ভান্ডার বলা হয়—————-।

উত্তরঃ  দীর্ঘস্থায়ী স্মৃতি কে ।

৪৫. মানসিক ক্ষমতা সংক্রান্ত দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন——–।

উত্তরঃ  স্পিয়ারম্যান ।

৪৬. পাঠের সময় পারদর্শিতার সম্বন্ধ টি হল ——————।

উত্তরঃ  ঋণাত্মক সহগতি ।

৪৭. বাড়িতে গোলাপ ফুল ফোটার সঙ্গে বিদ্যালয়য়ের সম্বন্ধটি কি ?

উত্তরঃ  শূন্য সহগতি ।

৪৮. Electric Theory (ইলেকট্রিক থিউরি) তত্ত্বটি কি নামে পরিচিত ?

উত্তরঃ  দ্বি -উপাদান ।

৪৯. মানসিক ক্ষমতার বহু উপাদান তত্ত্বের প্রবক্তা কে ?

উত্তরঃ  এল এল থার্স্টন ।

৫০.  থার্স্টনের বহু উপাদান তত্ত্বে কয়টি উপাদান আছে ?

উত্তরঃ  ৭  টি (সাতটি )

প্রথম অধ্যায় দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞান

আরও পড়ুন প্রেষণা কাকে বলে ? শিক্ষায় প্রেষণার গুরুত্ব আলোচনা করো ?

৫১. ক্যালাসিত বুদ্ধির প্রবক্তা কে ?

উত্তরঃ  ক্যাটেল ।

৫২. জন্মগত বুদ্ধি হল———-।

উত্তরঃ  A বুদ্ধি বা তরল বুদ্ধি ।

৫৩. হাতে কলমে কোন কাজ করার জন্য কোন বুদ্ধির প্রয়োজন হয় ?

উত্তরঃ  মূর্ত বুদ্ধির ।

৫৪. বুদ্ধ্যঙ্ক কথাটি কে ব্যবহার করেন ?

উত্তরঃ  মনবিদ স্টার্ন ।

৫৫. বুদ্ধি পরিমাপের সুত্রটি লেখো  ?

উত্তরঃ  IQ=MA/CA  x 100

৫৬. মনোযোগের পরিসর পরিমাপ করার যন্ত্রটির নাম কি ?

উত্তরঃ  ট্যাচিসটোস্কোপ ।

৫৭. একটি বস্তুর উপর মনোযোগ কত সময় স্থায়ী হয় ?

উত্তরঃ  ৮-২০ সেকেন্ড ।

৫৮. ‘Abilities of Men ‘গ্রন্থটির লেখক কে ?

উত্তরঃ  স্পিয়ারম্যান ।

৫৯. সাধারণ মানসিক ক্ষমতা এবং বিশেষ মানসিক ক্ষমতার একটি পার্থক্য লেখো ?

উত্তরঃ  সাধারণ মানসিক ক্ষমতা জন্মগত। কিন্তু বিশেষ মানসিক ক্ষমতা অর্জিত ।

৬০. বুদ্ধির অভীক্ষা কি ?

উত্তরঃ  বুদ্ধি পরিমাপের জন্য যে কৌশল গুলি ব্যবহার করা হয় সেগুলিকেই বুদ্ধির অভীক্ষা বলে ।

আরও পড়ুন পরিনমন  কি ? শিক্ষাক্ষেত্রে পরিনমনের ভূমিকা আলোচনা করো ?